আইডিয়া বাংলাদেশ’র উদ্যোক্তা কথন গল্প লিখা প্রতিযোগিতা-২০২০” এর সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন

পৃথিবীব্যাপী করোনা প্যান্ডেমিক পেরিয়ে ঘুরে দাঁড়ানোর এই প্রতিযোগিতায় যাদের মেধা মনন এবং সৃজনশীল চিন্তায় আমরা আশার স্বপ্ন দেখি, সেসব স্বপ্নবাজ উদ্যোক্তাদের সুখ দুঃখ এবং সুপ্ত অনুভূতিগুলোর মলাটবদ্ধ প্রচেষ্টা ❝আমাদের গল্প❞(উদ্যোক্তা হাসলে হাসবে দেশ) বই এবং প্রজ্জ্বলন (উদ্যোক্তার চোখে স্বপ্ন বুনি) ম্যাগাজিন মোড়ক উন্মোচন।

ঢাকার বনানীস্থ “Cuisine Deck” চাইনিজ রেস্টুরেন্টে জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল আইডিয়া বাংলাদেশের আয়োজন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা “উদ্যোক্তা কথন গল্প লিখা প্রতিযোগিতা-২০২০” এর উদ্যোক্তা সম্মাননা ও বিজয়ী সংবর্ধনা অনুষ্ঠান।

গত ২৪ই ডিসেম্বর ২০২১ইং রোজ শুক্রবার “Cuisine Deck” চাইনিজ রেস্টুরেন্টে উদ্যোক্তা জীবনী নিয়ে রচিত “আমাদের গল্প” বইয়ে স্থানকৃত সেরা ১০০ জন উদ্যোক্তা ও বিশেষ ব্যাক্তিবর্গের উপস্থিতিতে পুরষ্কার বিতরণ সফল ভাবে সম্পন্ন হয়। এই অনুষ্ঠানে সমগ্র বাংলাদেশ থেকে সেরা ১০০ জন উদ্যোক্তা ছিলেন অনুষ্ঠানের প্রাণ। আর প্রধান আকর্ষণ হিসেবে ছিলেন বিজয়ী-সেরাদের সেরা ১১ জন উদ্যোক্তা।

অনুষ্ঠানের শুরুতেই ম্যাগাজিনের মোড়ক উন্মোচন এবং সম্মাননা প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও বঙ্গবন্ধু বিষয়ক গবেষক মোঃ আনোয়ার হোসেন (ডিআইজি-পুলিশ, অবঃ) এবং সকলের মধ্যমনি হয়ে স্পেশাল প্রেজেন্স-এ ছিলেন মোস্ট ইন্সপায়ারিং বিজনেস ওম্যান মারুফা জাহান (ওনার অব Abaya and Gown)।

এছাড়াও আইডিয়া বাংলাদেশ এর চেয়ারম্যান খন্দকার তৈয়বুর রহমান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন আইডিয়া বাংলাদেশ এর প্রশাসনিক প্রধান শাকিল সারওয়ার। এ আলোর মিছিলের এক অংশে ছিলেন আইডিয়া বাংলাদেশ-এর প্রধান উপদেষ্টা জনাব এম ওবায়দুর রহমান (এয়ার কমোডর, অবঃ – বাংলাদেশ এয়ার ফোর্স) ও জনাব মুসলেহ উদ্দীন আহমেদ (অধ্যাপক, পাবলিক এডমিনিস্ট্রেশন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়)।

আর বিশেষ অতিথি হিসেবে ছিলেন, জনাব রাফিউদ্দিন আহমেদ (অধ্যাপক, মার্কেটিং বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং বিশিষ্ট লেখক ও সাংবাদিক ব্যাক্তিত্ব জনাব মিরাজ রহমান এবং ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্স ফাউন্ডেশনের মহাসচিব জনাব এমএম ইব্রাহিম দুলাল ও প্রখ্যাত সনেট রচয়িতা জনাব আব্দুর রাজ্জাক, সালমা শামসুদ্দিন কান্তা (ফাউন্ডার অব জয়ীতা)।

আইডিয়া বাংলাদেশের নিবেদিত প্রাণগুলোও নানাভাবে মেলে ধরেন নিজেদেরকে এবং সকল পরিবেশনা শেষ করেন। সকল গণ্যমান্য ব্যাক্তিবর্গের উপস্থিতিতে সকাল ১০ টায় শুরু হওয়া অনুষ্ঠানটি আনন্দ উচ্ছ্বাস এর মধ্য দিয়ে সন্ধ্যা ৭ টায় অব্দি শেষ হয়।

এর আগে, বিচারকদের তীক্ষ্ণ বিচার-বিবেচনায় ১০০ জন উদ্যোক্তাদের মধ্যে সেরা ১১ জন উদ্যোক্তাকে পুরষ্কৃত করা হয়। “আমাদের গল্প” বইয়ে স্থান প্রাপ্ত ১০০ উদ্যোক্তার সন্মানে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদানের মাধ্যমে সন্মানিত করা হয়। উদ্যোক্তা কথন গল্প লিখা প্রতিযোগিতা’র সাথে সংশ্লিষ্ট সকলকে ৫টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে মোট ১২৭ টি সম্নাননা স্মারক বা ক্রেস্ট সার্টিফিকেট প্রদানের মাধ্যমে অনুষ্ঠানকে প্রানবন্ত করে তোলা হয়।

আগ্রহী উদ্যোক্তাগণের কেউ কেউ তাদের কাজ ও তাদের অর্জনের কথা তুলে ধরেন সবার সামনে।

প্রথম স্থান অর্জন করে প্রথম পুরষ্কার নগদ ৫০,০০০ টাকা পুরষ্কৃত হন “স্বপ্ন তো বিশ্ব জয়ের” গল্পের লেখক কিশোরগঞ্জের মোঃ নাজিমুদ্দিন সুমন।

পরবর্তী যে ১০ জন এ তালিকায় স্থান করে নেন তারা হলেন, যথাক্রমে- মেহেদী হাসান রনি (রনি টেক সাপোর্ট), আরিফুল ইসলাম (স্টারনোট সোশ্যাল, ইংলিশ লার্নিং এ্যাপ), সৌভিকুর রহমান (ICT CARE), আশরাফি আহমেদ অনন্যা (Ashrafi’s Attire), শরীফা সুলতানা (আঙিনা), সজীব মাহমুদ (হাসঁ-মুরগীর খামার), আতিয়া সিদ্দিকা কেয়া (বিবির বসন), ইলিয়াস হোসেন ভূঁইয়া (Bhuiyan Autos), সাইমুম সালেহীন (আইটেন্ট আইটি) এবং রাজিয়া কবির (Razia Agro Farm)।

বিজয়ী এই ১১ জন ছাড়াও উপস্থিত সকল উদ্যোক্তা এবং তাদের পরিবার থেকে আগত গেস্টদের জন্য ছিল চমৎকার সব উপহার। ঝমকালো এ আয়োজনের আরও কিছু আকর্ষণের মধ্যে ছিলো ম্যাগাজিন, কুইজ প্রতিযোগিতা ও আকর্ষণীয় গিফট। সারাদিন ব্যাপি আনন্দ উচ্ছ্বাসের মধ্য দিয়ে শেষ হওয়া “উদ্যোক্তা কথন গল্প লিখা প্রতিযোগিতা-২০২০” এর পুরষ্কার বিতরণীর বহিঃপ্রকাশ ঘটেছে আইডিয়া বাংলাদেশের দুটো ফেসবুক গ্রুপেও, যেখানে ৩০ হাজারেরও বেশি উদ্যোক্তা মিলিত হয়েছেন এবং প্রকাশ করে যাচ্ছেন তাদের অভিব্যক্তি।

পরিশেষে, আইডিয়া বাংলাদেশ পরিবার বিজয়ী, অংশগ্রহণকারী, আগত সকল অতিথি ও এ সংশ্লিষ্ট সকলের নিকট বিনম্র শ্রদ্ধা জ্ঞ্যাপন করে কৃতজ্ঞতা জ্ঞ্যাপন করেন নিলুফা ইয়াসমিন নীলা, সামিরা আক্তার, মাহিদ মাহমুদ, মিশকাত মিশু, নুসরাত জাহান লিমুজাসহ আইডিয়া বাংলাদেশ এর সকল নিবেদিত প্রাণ।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো