চট্টগ্রামে তিন সহোদর হত্যা: আট আসামির যাবজ্জীবন

চট্টগ্রামের হাটহাজারীতে ১৮ বছর আগে তিন সহোদর হত্যা মামলায় চূড়ান্ত রায় দিয়েছেন আপিল বিভাগ। রায়ে আট আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন সর্ব্বোচ্চ আদালত।

মঙ্গলবার (২৬ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ এ রায় দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আশরাফ উজ জামান খান ও শিরিন আফরোজ।

২০০৩ সালের ২৬ মে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীরা আবুল কাশেম, আবুল বশর ও বাদশা আলম নামে তিন সহোদরকে এলোপাথাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করে।

হাটহাজারী থানায় এ ঘটনায় নিহত তিনজনের ভাই কাজী মফজল মাস্টার ২২ জনকে আসামি করে মামলা করে।

বিচার শেষে পাঁচজনকে মৃত্যুদণ্ড, আটজনকে যাবজ্জীবন ও আটজনকে খালাস দেন। আর বাকি একজনের বিচার চলাকালীন সময়ে মৃত্যু হয়েছে।

পরে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি নিয়ে হাইকোর্ট সবাইকে খালাস দিয়ে দেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। ওই আপিলের শুনানি শেষে মঙ্গলবার রায় ঘোষণা করা হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ জানান, আপিল বিভাগ আজকে চূড়ান্ত রায় ঘোষণা করেন। রায়ে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। আর বিচারিক আদালতে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত তিনজনের সাজা বহাল রেখেছেন।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো