যমুনায় ২২ দিনে কারাদণ্ড দেড়শতাধিক জেলের

নিষেধাজ্ঞা অমান্য করে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদী থেকে মা ইলিশ ধরায় গত ২২ দিনে ১৫৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ২ লাখ ৩২ হাজার ৮০৩ মিটার কারেন্ট জাল ও ১৩৫ দশমিক ৫০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারি মো. শফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন ।

চৌহালী উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ইলিশের উৎপাদন বাড়াতে ৪ অক্টোবর থেকে ইলিশ শিকারে সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়। চৌহালী উপজেলার উত্তরে সদিয়া চাঁদপুর ইউনিয়নের বোয়ালকান্দি ও দক্ষিণে বাঘুটিয়া ইউনিয়নের পাথরাইল পর্যন্ত প্রায় ২৯ কিলোমিটার এলাকায় ডিমওয়ালা মা ইলিশ শিকারে এক শ্রেণির অসাধু জেলে তৎপর হয়। তবে এ বছর প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরের ২৬ অভিযানে ২০টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন, উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহিদ আল হাসান, উপজেলা মৎস্য অফিসার মো. মনোয়ার হোসেন, চৌহালী থানা পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা

এতে গত ২২ দিনে ২৪ জনকে ১৫ দিন, ৩২ জনকে ১০ দিন এবং ৯৮ জনকে সাত দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় ২৩ লাখ ৭৩ হাজার টাকা মূল্যের ২ লাখ ৩২ হাজার ৮০৩ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

এ ছাড়া জব্দ করা ১৩৫ দশমিক ৫০ কেজি মা ইলিশ বিভিন্ন এতিমখানা ও দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।
এম এ মালেক/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো