শিকারীদের হাত থেকে পরিবেশকর্মীদের সাথে পাখি মুক্ত করলেন এমপি কুদ্দুস

নাটোরের গুরুদাসপুরে শিকারীর ফাঁদ থেকে উদ্ধার হওয়া অর্ধ শতাধিক পাখি পরিবেশ কর্মীদের নিয়ে মুক্ত আকাশে অবমুক্ত করেছেন নাটোর জেলা আ-লীগের সভাপতি ও স্থানীয় সাংসদ আলহাজ্ব অধ্যাপক মো.আব্দুল কুদ্দুস।

বুধবার ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত উপজেলার নাজিরপুর ইউনিয়নের নাজিরপুর, দৌলতপুর, ঝাউপাড়া, বিন্নাবাড়িসহ প্রায় ৮টি বিলে অভিযান পরিচালনা করেন পরিবেশ কর্মী নাজমুল হাসান ও মেহেদী হাসান তানিম।

এসময় ৭টি পাখি শিকার করা ফাঁদ ধ্বংস করা হয় ও অর্ধ শতাধিক পাখি মাঠের মধ্যেই মুক্ত আকাশে অবমুক্ত করেন পরিবেশ কর্মীরা। পরে উদ্ধার হওয়া একটি শিকারী বক সাংসদ আব্দুল কুদ্দুস উপস্থিত থেকে মুক্ত আকাশে অবমুক্ত করেন।

পরিবেশ কর্মী নাজমুল হাসান বলেন, জীববৈচিত্র রক্ষায় তাদের নিয়মিত অভিযান চলছে। তবে মাঠের মধ্যে হাটু কাঁদা পানি পেরিয়ে শিকারীর কাছে পৌছানোর আগেই তারা পালিয়ে যায়। শিকারীদের কাছ থেকে যে পাখি গুলো উদ্ধার করা হয় সেগুলো তখনি অবমুক্ত করা হয় মুক্ত আকাশে। জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় তারা স্বেচ্ছায় এই কার্যক্রম করেন।

সাংসদ আব্দুল কুদ্দুস বলেন, পাখি শিকার দন্ডনীয় অপরাধ। শিকারীদের ধরতে পরিবেশ কর্মীদের এই মহতি উদ্যোগকে তিনি স্বাগত জানান। যারা পাখি শিকার করছে তাদের আইনের আওতায় নিয়ে আসতে হবে। এই বিষয়ে প্রশাসনের ভূমিকা রাখতে হবে ব্যপক ভাবে। তিনি আরও জানান, পাখি শিকার বন্ধ করতে সার্বিক সহযোগিতা করবেন তিনি।

মেহেদী হাসান তানিম/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো