সুন্দরবনের এবারও হচ্ছেনা ঐতিহ্যবাহী রাস উৎসব

সুন্দরবনের জীববৈচিত্র্য সুরক্ষার বিষয়টি চিন্তা করে গত কয়েক বছর থেকে আলোর কোলে রাসপূজা উপলক্ষে মেলা না করতে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গত ২ বছর কোভিড ও বিরূপ আবহাওয়ার কারণে তা বাস্তবায়নে অনেকটা সফল হয়েছে বন বিভাগ।

তাই দুবলারচরে এবারও হচ্ছে না ঐতিহ্যবাহী রাস উৎসব। ফলে হবে না মেলার আয়োজন। তবে সনাতন ধর্মাবলম্বীরা পুণ্যস্নান করতে পারবেন। প্রতিবছর রাসমেলা উপলক্ষে হাজার হাজার মানুষ সুন্দরবনের দুবলারচরে যান। ওই তালিকায় থাকেন হিন্দু, মুসলমান থেকে শুরু করে সব সম্প্রদায়ের মানুষ।

তবে গত বছর কোভিড পরিস্থিতির কারণে শুধু পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মানুষকেই সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়। আর ২০১৯ সালে রাসপূজার সময় ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানায় কাউকে সেখানে যাওয়ার অনুমতি দেয়নি বন বিভাগ।

জানা গেছে, চলতি বছর রাসপূজা অনুষ্ঠিত হবে ১৭ থেকে ১৯ নভেম্বর। এরমধ্যে ১৭ নভেম্বর সকালে মোংলা থেকে রাসপূজা উপলক্ষে সুন্দরবনের আলোর কোলের উদ্দেশ্যে নৌযানে করে যাত্রা শুরু করবেন আয়োজকরা। সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন পুণ্যার্থীরা। ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে পূজা আর ১৯ নভেম্বর প্রথম প্রহরে স্নান অনুষ্ঠিত হওয়ার পর ফিরতে শুরু করবেন তারা।

এদিকে ট্যুর অপারেটর অব সুন্দরবন কমিটির পক্ষ থেকে রাসপূজায় সব ধর্মাবলম্বীদের সেখানে যাওয়ার জন্য অনুমতি দেয়ার আহবান জানানো হয়। তারা দাবি করেন, এদেশ সব সম্প্রদায়ের মানুষের দেশ। রাসমেলা উপলক্ষে সেখানে সব সম্প্রদায়ের মানুষই সমাগত হন। ওই উপলক্ষে মেলাস্থল পরিণত হয় এক মিলন মেলায়। প্রতিবছর মেলায় যাওয়ার জন্য হাজার হাজার মানুষ উন্মুখ হয়ে থাকেন।

মোংলার ট্যুর অপারেটর খাইরুল ইসলাম জানান, প্রতিবছর রাস মেলার মাধ্যমে সরকার বড় অংকের রাজস্ব পেয়ে থাকে। প্রতিবছর রাসমেলা বন্ধ থাকলে সরকারের পাশাপাশি আমরাও ক্ষতিগ্রস্থ হই।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বন সংরক্ষক মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। তাছাড়া সরকার থেকেও পূজায় পুণ্যার্থীর বাইরে কারো যাওয়ার জন্য অনুমতি নেই। এ কারণে সেখানে অন্য ধর্মের লোক যেতে পারবেন না।

কামরুজ্জামান জসিম/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো