ফ্রিল্যান্সিংয়ের টাকায় মায়ের আকাশে উড়ার ইচ্ছা পূরণ করলেন ছেলে

ফ্রিল্যান্সার হিসেবে নিজের উপার্জিত অর্থে মায়ের ইচ্ছা পূরণ করলেন এক স্বপ্নবাজ। মায়ের ইচ্ছা ছিলো বিমানে করে একদিন আকাশে উড়বে। মায়ের ইচ্ছা অপূর্ণ রাখলেন না সিলেটের জকিগঞ্জের তরুণ ছাব্বির আহমেদ (২১)।

উপেজেলার মানিকপুর গ্রামের ছাব্বির এলাকায় একজন শিক্ষার্থী হিসেবে পরিচিত হলেও তিনি ভার্চুয়াল জগতে একজন সফল ফ্রিল্যান্সার। পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং করে মাসে প্রায় লক্ষ টাকা আয় করেন বলেও জানান ছাব্বির আহমদ। এখন তিনি অন্যদের প্রশিক্ষণ দিতে চাচ্ছেন।

তরুণ এই উদ্যোক্তা দেশের মানুষকে প্রশিক্ষণ দিতে সক্ষম হবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন। তিনি জানান, বর্তমানে চাকরি পাওয়া খুবই কঠিন বিষয় হয়ে পড়েছে। হাজার হাজার বেকার ঘুরে বেড়াচ্ছেন। অনলাইনে প্রচুর কাজ রয়েছে। এখান থেকে প্রতি মাসে লাখ লাখ টাকা আয়করা সম্ভব। তাই চাকরির পেছনে না ঘুরে একটা কোর্স করে অনলাইনে কাজ করেও স্বাবলম্বী হওয়া যায়।

এক সময় ছাব্বির আহমদ এর পকেটেও ১০ টাকা ছিল না। প্রয়োজনের সময় হাত পাততে হতো পরিবারের কাছে বিষয়টা মেনে নিতে অনেকটা কষ্ট হতো ছাব্বির আহমদের। নিজে আত্মনির্ভরশীল হওয়ার তাগিদে কষ্ট করে সফল হওয়ার গল্প নিজেই জানালেন তিনি।

ছাব্বির আহমদ জানান, কৌতুহলবশত অনলাইনে আর্নিং বিষয়ে ঘাটাঘাটি করতে গিয়ে আগ্রহী হয়ে উঠি ফ্রিল্যান্সিং পেশার প্রতি। পরবর্তীতে স্বাবলম্বী হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করতে শুরু করি। প্রথমদিকে অনেক প্রতারণা ও বিড়ম্বনার শিকার হলেও অদম্য চেষ্টায় আমি এখন একজন সফল উদ্যোক্তা।

ফ্রিল্যান্সিংয়ের সাথে যুক্ত আছেন দুই বছরের বেশি সময় ধরে। ছাব্বির আহমদ এই প্লাটফর্ম থেকে মাসিক প্রায় ১ লাখ টাকা আয় করেন। অনলাইনে আর্নিং কাজে শিক্ষাগত যোগ্যতা বাঁধা হতে পারেন না। যেকোনো বয়সী, যেকোনো পেশার মানুষ যুক্ত হতে পারেন এর সাথে।

একাধিক প্লাটফর্মে দেশি-বিদেশি বায়ারদের চাহিদা অনুযায়ী কাজ করেছেন। এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি উদ্যোগে আয়োজিত ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং বিষয়ে সভা-সেমিনার ও প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন সময় যোগ দিয়েছিলেন ছাব্বির আহমদ। ফ্রিল্যান্সার ছাব্বির আহমদ সমাজের শিক্ষিত বেকার যুবকদের চাকরি খোঁজার পাশাপাশি অনলাইনে উপার্জনের বিভিন্ন কোর্সকরে আয় করার আহ্বান জানান। অনলাইনে কাজের অভাব নেই। দক্ষ কাজের লোকের অভাব।

ছাব্বির আহমদ সরকারের কাছে বিশেষ আবেদন জানিয়ে বলেন, সরকার যদি ভালোভাবে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের কর্মীদের নিয়ে ভাবে, তবে দেশে বেকার সমস্যা অনেকটাই দূর করা সম্ভব।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো