আশুলিয়ায় শিল্পাঞ্চল পুলিশের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত

ঢাকার সাভারের আশুলিয়ায় শিল্পাঞ্চল পুলিশের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ অক্টোবর) আশুলিয়ার শ্রীপুরে শিল্পাঞ্চল পুলিশ-১ এর উদ্যোগে বিকাল থেকে শুরু হয়ে রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান সম্পন্ন হয়।

বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজির আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। বেলুন ও পায়রা উড়িয়ে এবং কেক কেটে এ আয়োজনের উদ্বোধন করেন উপস্থিত অতিথিবৃন্দ। সন্ধ্যার পর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জনতাই পুলিশ, পুলিশই জনতা। বঙ্গবন্ধু পুলিশকে নিয়ে যে চিন্তাভাবনা করেছিলেন, বাংলাদেশ পুলিশ কিন্তু এখন সে পর্যায়ে পৌঁছেছে। গার্মেণ্টস সেক্টর আমাদের টনক নড়িয়েছে। গার্মেন্টস মালিক- শ্রমিকদের অসন্তোষ লেগেই থাকতো। আমাদের শিল্প পুলিশের সক্রিয় ভুমিকায় গার্মেন্টস মালিক-শ্রমিকের মধ্যে সেতুবন্ধন তৈরি হয়েছে।

শিল্পাঞ্চলকে সুরক্ষিত করার জন্য, শিল্প এলাকাগুলো শান্তিপূর্ণ রাখার জন্য শিল্পপুলিশ আস্থার সাথে কাজ করে চলেছে। শিল্প পুলিশের পাশাপাশি সাইবার ক্রাইম ইউনিট, এন্টি টেররিজম ইউনিট সহ সকলেই কাজ করছে। আমরা পুলিশকে আরো সুন্দর ও আরো শক্তিশালী করে সাজাচ্ছি। আমাদের পুলিশ অত্যন্ত দক্ষ। আমাদের পুলিশ যেকোন পরিস্থিতি মেকাবেলা করতে প্রস্তুত। পুলিশের বিশেষায়িত ইউনিটের মধ্যে শিল্পাঞ্চল পুলিশ অন্যতম। আমাদের প্রধানমন্ত্রীর কাছে ‘নো’ বলে কোন শব্দ নেই। অবশ্যই শিল্পাঞ্চল পুলিশের উন্নতি হবে।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শিল্প পুলিশ প্রতিষ্ঠা করেন। শিল্প পুলিশ না হওয়ার জন্য অনেক এনজিও আন্তর্জাতিক ভাবে লবিং করেছে। আসলে শ্রমিকদের ত্রাণ কর্তা হিসেবে শিল্প পুলিশের আবির্ভাব হয়েছে। শিল্পের বিকাশে শিল্প সহায়ক পরিবেশ তৈরীতে সক্ষম হয়েছে শিল্প পুলিশ। ইকোনমিক সুপার পাওয়ার হতে হলে ১৮ কোটি মানুষকে হাতে হাত রেখে কাজ করতে হবে। আমাদের শিল্পাঞ্চল কিন্তু আশুলিয়া-গাজীপুরে সীমাবদ্ধ নাই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দু’পাশে, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-সিলেট মহাসড়কের দু’পাশে শিল্প কারখানার অভাব নেই। আমাদের শিল্প পুলিশেরও ‘এক্সপানশন’ প্রয়োজন। আমাদের সক্ষমতা বাড়ানোর জন্য আরো বাজেট প্রয়োজন, এব্যাপারে আমি স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছে। মাত্র ১৩৬ কোটি টাকা বাজেট আমাদের শিল্প পুলিশের জন্য। হাজার হাজার কোটি টাকার শিল্প আমরা প্রটেকশন দিচ্ছি; কিন্তু আমাদের খুবই বেহাল অবস্থা।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রী নূরুল মাজিদ মাহমুদ, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন শিল্পাঞ্চল পুলিশের অতিঃ আইজিপি মোঃ শফিকুল ইসলাম প্রমুখ।

এর আগে, মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’ প্রতিপাদ্য নিয়ে ঢাকার সাভারের আশুলিয়ায় কমিউনিটি পুলিশিং ডে-২০২১ অনুষ্ঠিত হয়। শনিবার (৩০ অক্টোবর) দুপুরে আশুলিয়ার বাইপাইল এলাহী কম্যুনিটি সেন্টারে অনুষ্ঠান সম্পন্ন হয়।

ঢাকা জেলা পুলিশের অন্তর্ভুক্ত আশুলিয়া থানার আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলার পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন সরদার (বিপিএম-সেবা, পিপিএম)। আশুলিয়া থানার উপ-পরিদর্শক আরমান আসওয়াদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আশুলিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ কামরুজ্জামান পিপিএম।

অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃ মারুফ হোসেন সরদার জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ যখন সকল দিক থেকে উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে, এমন সময়ে একটি দুষ্কৃতিকারী চক্র সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টায় লিপ্ত রয়েছে। উন্নয়নের এই অগ্রযাত্রা যাতে তারা নষ্ট করতে না পারে, সেজন্য আমরা সকলে মিলে এই বিশৃংখলাকারীদের প্রতিহত এবং নিয়ন্ত্রণ করবো। পরবর্তী প্রজন্মের জন্য সুন্দর একটা বাংলাদেশ আমরা উপহার দিতে চাই যা সারা বিশ্বে রোল মড্রল হিসেবে পরিগনিত হবে।

এসময় আরও বক্তব্য রাখেন- সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহীদুল ইসলাম, আশুলিয়া থানা আওয়ামী লীগের আহবায়ক ফারুক হাসান তুহিন, যুগ্ম-আহবায়ক ও স্বনির্ভর ধামসোনা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল ইসলাম প্রমুখ।

অন্যান্যের মধ্যে এসময় আরও উপস্থিত ছিলেন- ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ আহমেদ ভুইয়া, আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাবুদ্দিন মাদবর, পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান, পাথালিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, ইয়ারপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান শাহেদ, আশুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হোসেন আলী মাষ্টার, ইউপি সদস্য মোহাম্মদ আলী প্রমুখ।

মোঃ আল মামুন খান/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো