মগ ভোটিং: নির্বাচনের একদিন আগেই ভোট দিল ভোটাররা

দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভা নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের একদিন আগেই ভোট দেওয়ার সুযোগ পেলেন ভোটাররা। তবে সেটি ‘মগ ভোটিং’। ২ অক্টোবর প্রথম বারের মত ইভিএমের মাধ্যমে অনুৃষ্ঠিত হতে যাচ্ছে এই পৌরসভার নির্বাচন।

এই পৌর এলাকার ভোটাররা এই আধুনিক ও সহজ যন্ত্রের সাথে একেবারেই অপরিচিত। তাই রবিবার (৩১ অক্টোবর) সকালে ভোট প্রদানের সহজ উপায় বাস্তবিক ধারণা দিতে ‘মগ ভোটিং’ কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন।

পৌরসভার ৯টি ওয়ার্ডের ৯টি ভোট কেন্দ্রে সকাল থেকেই এই কার্যক্রম শুরু হয়। সকাল থেকেই সব কয়টি ভোট কেন্দ্রের মগ ভোটিং কার্যক্রম পরিদর্শন করেছে সহকারী রিটানিং কর্মকর্তা শাহজাহান মানিক। বিকেল ৪টা পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে তিনি জানান।

বেশ কয়েকটি ভোটকেন্দ্র সরেজমিনে ঘুরে দেখা যায়, ভোটারদের মাঝে বেশ উৎসাহ উদ্দীপনা কাজ করছে। তারা সকাল থেকেই কেন্দ্র গুলোর সামনে ভোট দেওয়ার জন্য ভীড় জমাচ্ছে। কেন্দ্র গুলোতে থাকা সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসাররা ভোট দিতে আসা সচেতন ভোটারদের হাতের আঙ্গুলের ফিঙ্গার নিয়ে ভোটার তথ্য যাচাই করছে। এরপর ভোটাররা পৃথক তিনটি ইভিএম মেশিনে ক,খ,গ বর্ণ অনুযায়ী পছন্দের বর্ণকে ভোট প্রদান করছেন। এসব ভোট কেন্দ্রে পুরুষের চেয়ে মহিলা ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

সহকারী রিটানিং কর্মকর্তা শাহজাহান মানিক বলেন, এই এলাকার ভোটাররা প্রথম বারের মত ইভিএমে ভোট প্রদান করতে যাচ্ছে। তাই আমরা কমিশনের পক্ষ থেকে দিনব্যাপী ‘মগ ভোটিং’ কার্যক্রম চালু করেছি। এই প্রক্রিয়ায় ইভিএমে কোন প্রতীক নেই। শুধুমাত্র কয়েকটি স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ রয়েছে। ভোটাররা শুধু মাত্র এখান থেকে ভোট প্রদানের একটি বাস্তবিক প্রশিক্ষণ পাচ্ছে।

মোঃ লোটাস আহম্মেদ/বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো