২৭ টাকায় ধান ও ৪০ টাকায় চাল কিনবে সরকার

চলতি আমন মৌসুমে খোলা বাজার থেকে ৩ লাখ মেট্রিক টন ধান ও ৫ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল কেনার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। এজন্য চালের দর ধরা হয়েছে কেজি প্রতি ৪০ টাকা ও ধানের দর ধরা হয়েছে ২৭ টাকা প্রতি কেজি। পাশাপাশি দেড় লাখ মেট্রিক টন গম ক্রয় করা হবে ২৮ টাকা দরে।

রোববার (৩১ অক্টোবুর) খাদ্য পরিকপনা ও পরিধারণ কমিটির এক ভার্চুয়াল সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্য মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৭ নভেম্বর থেকে আমন ধান ও চাল ক্রয় করা শুরু হবে। চলতি অর্থবছরে (২০২১-২২) ৩ লাখ টন আমন ধান, ৫ লাখ টন সিদ্ধ চাল কেনা হবে। এছাড়া আগামী ১ এপ্রিল থেকে দেড় লাখ টন গম কেনারও সিদ্ধান্ত হয়েছে সভায়।

সভায় খাধ্যমন্ত্রী বলেন, কৃষকের জন্য ন্যায্যমূল্য নিশ্চিত করতে চায় সরকার। পাশাপাশি খাদ্যের নিরাপত্তা মজুতও বাড়াতে চায়। বোরো ধান সংগ্রহে সফল হয়েছে সরকার। আশা করি, সেই ধারাবাহিকতায় আমন সংগ্রহেও সফলতা অর্জন সম্ভব হবে

গত বছর আমনে ২৬ টাকা কেজি দরে ধান ও ৩৬ টাকা কেজি দরে চাল কিনেছিল সরকার।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো