সারাবিশ্বের খাদ্য সংকট মিটাবেন, জাতিসংঘকে ইলন মাস্কের চ্যালেঞ্জ

বিশ্বের শ্রেষ্ঠ ধনী ইলন মাস্কের মত ব্যক্তিরা যদি তাদের সম্পদের সামান্য অংশ দান করেন তাহলেই বিশ্বের খাদ্য সংকট মিটবে বলে মন্তব্য করেছিলেন বিশ্বখাদ্য সংস্থার পরিচালক ডেভিড বিজলি। তবে তার এমন মন্তব্য যদি সত্য হয় তাহলে নিজের শেয়ার বিক্রি করে ওই পরিমাণ অর্থের যোগান দিবেন বলে চ্যালেঞ্জ করেছেন ইলন মাস্ক।

গত সপ্তআহে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বিজলি বলেন, বিশ্বজুড়ে ৪ কোটি ২০ লাখ মানুষ চরম খাদ্যসংকটে ভুগছে। তাদের সাহায্যে ৬০০ কোটি ডলার প্রয়োজন। আমরা যদি সাহায্য নিয়ে তাদের কাছে পৌঁছাতে না পারি, তাহলে যেকোনো সময় তারা মারা যেতে পারে। আর সে জন্য ইলন মাস্কের মতো বিলিয়নিয়ারদের একবারের দানই যথেষ্ট হতে পারে।

তখন বিজলি তার বক্তব্যে বিলিনিয়রদের কথা বললেও ইলন মাস্ক ও জেফ বেজোসের নাম উল্লেখ করেন।

এরপর রোববার (৩১ অক্টোবর) নিজের টুইটারে ইলন মাস্ক বলেন, ৬০০ কোটি ডলারে কীভাবে বিশ্বের খাদ্যসংকট মিটবে, বিশ্ব খাদ্য কর্মসূচিকে তার ঠিকঠাক ব্যাখ্যা দিতে হবে। যদি ব্যাখ্যা দিতে পারে, তবে তিনি তাৎক্ষণিক টেসলার ৬০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করে ওই অর্থের ব্যবস্থা করবেন।

তিনি আরও বলেন, এই টুইটার থ্রেডে ডব্লিউএফপি যদি ব্যাখ্যা করতে পারে ৬০০ কোটি ডলার ঠিক কীভাবে বিশ্বের খাদ্যসংকট মেটাবে, তবে আমি এখনই টেসলার শেয়ার বিক্রি করে ওই অর্থ দিয়ে দেব হিসাবে স্বচ্ছতা বজায় রাখতে হবে, যেন সবাই তা দেখতে পায়।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচকে ইলন মাস্কের বর্তমান নিট সম্পদ দেখাচ্ছে ৩১ হাজার ১০০ কোটি ডলার। বর্তমান দরে সে সম্পদের ২ শতাংশ বিক্রি করলে ৬০০ কোটি ডলারের ঢের বেশি অর্থ হাতে চলে আসবে তাঁর।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো