নেপালে বন্যা ও ভূমিধসে নিহত অন্তত ৪৩

নেপালে টানা তিন দিনের ভারি বর্ষণে আকস্মিক বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৩০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন দেশটির পুলিশ।

নেপাল পুলিশের মুখপাত্র বসন্ত কুমারের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স বুধবার জানায়, প্রাকৃতিক এই বিপর্যয়ে দুই ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পাহাড়ি এই দেশটিতে বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় রাজধানী কাঠমান্ডু থেকে ৩৫০ কিলোমিটার পশ্চিমের সেতি গ্রামে দুই দিন ধরে ৬০ জন মানুষ আটকে আছেন বলেও জানান তিনি।

পুলিশ মুখপাত্র বসন্ত কুমার বলেন, “বাজে আবহাওয়া এবং টানা বৃষ্টির কারণে উদ্ধারকর্মীরা গতকাল গ্রামটিতে যেতে পারেনি। আজ তাদের উদ্ধারের চেষ্টা চলছে।”

নেপালের টেলিভিশনের খবরে পানির তোড়ে ফসল তলিয়ে কিংবা ভেসে যেতে দেখা গেছে। নদীর পানি বেড়ে ঘরবাড়ি, রাস্তাঘাট, সেতু ভাসিয়ে নিয়ে গেছে।

ইকান্তিপুর ডটকমবর্ষা মৌসুমে নেপালে এমন আকস্মিক বন্যা ও ভূমিধস দেখা যায়। দেশটিতে সাধারণত জুনের মাঝামাঝি সময় থেকে সেপ্টেম্বর পর্যন্ত এমন আবহাওয়া থাকে। এবার অক্টোবরেও তেমন আবহাওয়া দেখা দিয়েছে।

আগামী কয়েক দিন আরও বৃষ্টি হতে পারে বলেও সতর্ক করেছে নেপালের আবহাওয়া বিভাগ।

বার্তা বাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো