আফগানিস্তানে সব ধরণের বিদেশি মুদ্রা নিষিদ্ধ

তালেবান নিয়ন্ত্রিন আফগানিস্তানে সব ধরণের বিদেশি মুদ্রা নিষিদ্ধ করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের এই পদক্ষেপের ফলে নিম্নমুখী আফগানিস্তানের অর্থনীতির পতন ঘটতে পারে।

তাকেবান সরকার তাদের এক ঘোষণায় বলে, দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং জাতীয় স্বার্থের জন্য সকল আফগান তাদের প্রতিটি বাণিজ্যিক লেনদেনে আফগান মুদ্রা ব্যবহার করবে।

দেশটিতে ব্যাপকভাবে ব্যবহৃত মুদ্রার নাম মার্কিন ডলার। আফগানিস্তান-পাকিস্তান সীমান্তেও ব্যবহৃত হয় ডলার। কিন্তু তালেবানের এই সিদ্ধান্তের পর কেউ আর মার্কিন ডলার ব্যবহার করতে পারবে না। নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর শাস্তির হুমকিও দেওয়া হয়েছে।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানান, এখন থেকে দেশীয় ব্যবসায় কেউ বিদেশি মুদ্রা ব্যবহার করলে শাস্তির মুখোমুখি হতে হবে। দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং জাতীয় স্বার্থের জন্য প্রত্যেক লেনদেনে আফগান মুদ্রা ব্যবহার করা উচিত।

এদিকে তাকেবান ক্ষমতায় আসার পর দেশটিতে আন্তর্জাতিক সহায়তা আসা বন্ধ হয়ে গেছে। তার আফগানিস্তানের অর্থনীতি চরম খারাপ অবস্থায় পরিণত হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো