মেসি যে কারণে আবার ফিরছেন বার্সেলোনায়

সেই ১৩ বছর বয়স থেকে শুরু করে টানা ২১ বছর বার্সেলোনার জার্সিতে খেলেছেন লিওনেল মেসি।

কাতালান জায়ান্টরা আর্থিক দুর্দশার কারণে নিজদের ইতিহাসের সবচেয়ে সফল ফুটবলারটিকে ছেড়ে দেয়। কাঁদতে কাঁদতে নিজের প্রিয় ক্যাম্প ন্যু ছাড়েন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে এবার শোনা যাচ্ছে, নিজের প্রিয় ঠিকানায় ফিরতে চলেছেন ছয় বারের ব্যালন ডি’ অর জয়ী।

গত গ্রীষ্মে পুরো ফুটবলবিশ্বকে চমকে দিয়ে বার্সা ছেড়ে পিএসজিতে পাড়ি জমান মেসি। নতুন ঠিকানায় এখনও নিজেকে মানিয়ে নিতে যুদ্ধ করতে হচ্ছে তাকে। তবে এরইমধ্যে তার পুরনো ঠিকানা থেকে ফেরার ডাক শুনতে পাচ্ছেন তিনি। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ এমনটাই দাবি করেছে।

মেসির সঙ্গে বার্সার চুক্তি স্বাক্ষর ভেস্তে যাওয়ার পর দুই বছরের চুক্তিতে আর্জেন্টাইন ফুটবল সুপারস্টারকে নিজেদের দলে ভিড়িয়েছে পিএসজি। তবে দুই পক্ষ সমঝোতার মাধ্যমে আরও এক বছর চুক্তির মেয়াদ বাড়িয়ে নিতে পারবে। কিন্তু বার্সার অনেকে চাইছেন, চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর মেসিকে ক্যাম্প ন্যুয়ে ফিরিয়ে আনতে। অর্থাৎ ২০২৩ সালেই তাকে ফের বার্সার জার্সিতে দেখা যেতে পারে। তবে এক্ষেত্রে অনেক যদি-কিন্তু আছে।

মেসির বিদায় ছিল ফুটবলের ইতিহাসের অন্যতম বিষাদময় ‘ছাড়াছাড়ি’। এটা তার নিজের ক্ষেত্রে যেমন প্রযোজ্য, ক্লাবের ক্ষেত্রেও। কারণ ক্লাব তাকে ধরে রাখার চেষ্টা করেছিল, আবার মেসিও থাকার ব্যাপারে এতটাই আগ্রহী ছিলেন যে এজন্য বেতনের বড় অংশে ছাড় দিতেও রাজি ছিলেন তিনি। কিন্তু মেসি যাওয়ার পরও বার্সার যে ধরনের আর্থিক অবস্থা তাতে বাস্তবতা যে কঠিন তা আর কারো বুঝতে বাকি নেই।

মেসি ফিরতে চান

মেসি নিজে বহুবার খোলাখুলি বার্সা ছাড়ার অনিচ্ছার কথা বলেছেন। সম্প্রতি তিনি কোনো গুরুত্বপূর্ণ দায়িত্বে ফেরার আগ্রহও প্রকাশ করেছেন। বিশেষ করে স্পোর্টিং ডিরেক্টর পদটাই তাকে বেশি আকর্ষণ করেছে বলে জানিয়েছেন তিনি। ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড ‘স্পোর্ত’কে সম্প্রতি বলেছেন, ‘আমি সবসময় বলেছি যে আমি ক্লাবকে (বার্সা) সাহায্য করতে চাই এবং কাজে লাগতে চাই। আমি কোনো একসময় স্পোর্টিং ডিরেক্টর হতে চাই। আমি জানি না এটা বার্সায় হবে না অন্য কোথাও। যদি সুযোগ আছে, আমি (ক্যাম্প ন্যুয়ে) ফিরতে চাই এবং অবদান রাখতে চাই, কারণ এই ক্লাবটাকে আমি ভালোবাসি এবং তাদের ভালো চাই যাতে তারা বিশ্বের অন্যতম সেরা ক্লাব হতে পারে। ‘

জাভিই পারেন মেসিকে ফেরাতে

যদিও মেসির দুঃখজনক বিদায় বর্তমান বার্সা প্রেসিডেন্ট লাপোর্তার সঙ্গে তার সম্পর্ক তলানিতে নিয়ে গেছে এবং একই প্রেসিডেন্টের মেয়াদেই জাভি কোচ হয়ে এসেছেন, ফলে মেসির ফেরার রাস্তা এত সহজ হবে না। কিন্তু আবার জাভির কারণেই মেসির ফেরার সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার বার্সার জার্সিতে শেষ ম্যাচ খেলার দিন পর্যন্ত তার সতীর্থ ছিলেন মেসি। মাঠের বাইরেও তাদের সম্পর্ক বেশ দারুণ। পিএসজির জার্সিতে মেসির সময়টাও ঠিক ভালো যাচ্ছে না। বিশেষ করে হাঁটুর ইনজুরির কারণে ফ্রান্সের রাজধানীতে মানিয়ে নিতে বেশ কষ্ট পোহাতে হচ্ছে মেসিকে। সবমিলিয়ে তার ক্যাম্প ন্যুয়ে ফেরার সম্ভাবনা ঠিক বাতিল করা যাচ্ছে না।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো