চবি আবাসিক হল থেকে সাপ উদ্ধার

বৃহস্পতিবার (১১ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের ২৩৬ নম্বর কক্ষ থেকে একটি ঘরগিন্নি সাপ উদ্ধার করা হয়।

ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিকুল ইসলাম বলেন, ঘরগিন্নি সাপ নির্বিষ। তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ সাপের কামড়ে মৃত্যুর ঝুঁকি নেই। তবুও শিক্ষার্থীদের উচিক সতর্ক থাকা।

রফিকুল ইসলাম আরো বলেন, দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় কিছু সাপ হয়তো আবাসিক হলগুলোর বিভিন্ন কক্ষে ঢুকেছে। সাপগুলো এখন ধীরে ধীরে বের হচ্ছে। এছাড়া খাবার সংগ্রহের প্রয়োজনেও সাপ পাহাড় থেকে অনেক সময় নিচে নামতে পারে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যেহেতু জীববৈচিত্র্যের অভয়ারণ্য তাই আমরা চেষ্টা করি কোনো প্রাণীর ক্ষতি না করে সেগুলো সংরক্ষণ করতে। তবে অবশ্যই আমাদের সতর্ক থাকা উচিত।

বিশ্ববিদ্যালয় সূত্রে আরো জানা যায়, ২০১৩ থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সাপের ওপর পরিচালিত এক সমীক্ষায় দেখা যায় চবি ক্যাম্পাসে ২২টি বংশের এবং ৫টি পরিবারের ৩৬ প্রজাতির সাপ রয়েছে।

এছাড়া গবেষণায় দেখা যায় সর্বাধিক ২৪ প্রজাতির কলুব্রাইডি সাপ রয়েছে চবিতে।

প্রসঙ্গত, সম্প্রতি চবির আবাসিক হলগুলো থেকে তিনবার উদ্ধার করা হয়েছে কয়েক প্রজাতির সাপ। এ ছাড়া চবির কাটাপাহাড় সড়কেও সচরাচর দেখা মিলছে ছোট বড় অজগর।

মুহাম্মাদ হুমায়ুন চৌধুরী/বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো