নোয়াখালী বিভাগ হচ্ছে না

কুমিল্লা ও ফরিদপুরকে বিভাগ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে জেলার নামে এই দুই বিভাগের নামকরণ হবে না। কুমিল্লাকে মেঘনা ও ফরিদপুরকে পদ্মা নামে বিভাগ হিসেবে প্রতিষ্ঠিত করা হবে বলে তিনি জানান।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুরে গণভবন থেকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয় উদ্বোধণকালে ভার্চুয়ালি তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী জানান, ‘কুমিল্লা নামে যদি কোনো বিভাগ হয় তাহলে সেখানে নোয়াখালী, ফেনী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া জেলাগুলো আসবে না’। প্রধানমন্ত্রীর এই উক্তিতে ধারণা করা হচ্ছে, নোয়াখালী আপাতত বিভাগ হচ্ছে না।

অনুষ্ঠানে কুমিল্লা প্রান্ত থেকে স্থানীয় সাংসদ ও আওয়ামী লীগ নেতা আ ক ম বাহারউদ্দিন বাহার দাবি জানান যেন কুমিল্লা নামে একটি বিভাগ প্রতিষ্ঠা করা হয়। তবে প্রধানমন্ত্রী সরাসরি নাকচ করে দেন এ নামে কোনো বিভাগ হবে না।

কারণ হিসেবে তিনি জানান, খন্দকার মুশতাকের নামের সাথে জড়িয়ে আছে এই কুমিল্লা। এই নামটা শুনলেই খন্দকার মুশতাকের কথা মনে হয়ে যায় আমার। আমি এই নামে কোনো বিভাগ দেবো না।

তখন বাহারউদ্দিন জোর দাবি জানিয়ে বলেন, একজন কুলাঙ্গারের কারণে কুমিল্লার অসম্মান হতে পারে না। মুশতাকের মত একটা কুলাঙ্গারের কারণে পুরো কুমিল্লাবাসী এই অধিকার থেকে বঞ্চিত হতে পারে না।

তখন প্রধানমন্ত্রী বললেন, কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। কারণ পদ্মা মেঘনা যমুনা তোমার আমার ঠিকানা। এ শ্লোগান দিয়ে মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছে। কুমিল্লা নামে বিভাগে অন্য জেলাগুলো আসতে চায় না। আমরা চেষ্টা করেছি। নোয়াখালী, ফেনী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া আসবে না।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো