বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতে সংসদে বিল পাশ

জাতীয় সংসদে আজ বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিল, ২০২১সহ ২টি বিল সংশোধিত আকারে পাস হয়েছে।
পাস করা অন্য বিলটি হচ্ছে বিরোধী দলের নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষ অধিকার) বিল, ২০২১।

বিল ২টির মধ্যে বিশেষ নিরাপত্তা বাহিনী বিল পাসের প্রস্তাব করেন সংসদে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বে নিয়োজিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

অন্য বিলটি পাসের প্রস্তাব করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বিশেষ নিরাপত্তা বাহিনী বিলে বিদ্যমান অধ্যাদেশ রহিত করে কতিপয় বিধান সংযোজন করা হয়েছে।

বিলে এ বিশেষ বাহিনী প্রতিষ্ঠা ও গঠনের বিধান করা হয়েছে। বিলে বাহিনীর ক্ষমতা ও দায়িত্ব নির্দিষ্ট করে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এতে বলা হয়েছে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতির পিতার পরিবারের সদস্যগণ যেখানে অবস্থান করেন না কেন তাদের নিরাপত্তা প্রদান এ বাহিনীর প্রধান দায়িত্ব।

এ ছাড়া বিলে বাহিনীর মহাপরিচালক নিয়োগ, দায়িত্ব পালনে সুবিধায় অন্যান্য কর্মবিভাগের সহায়তা গ্রহণ, প্রশিক্ষণ বিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এ ছাড়া বিলে বলা হয়েছে, সরকারের পূর্বানুমতি ছাড়া বাহিনীর কোন সদস্যের বিরুদ্ধে ফৌজদারি, দেওয়ানি, অন্য কোন মামলা বা কোন আইনগত কার্যধারা দায়ের করা যাবে না। বিলে বিদ্যমান অধ্যাদেশ রহিত করা হয়েছে।

সংসদে পাস হওয়া বিরোধী দলের নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষ অধিকার) বিলে বিরোধী দলের নেতা, উপনেতাকে যথাক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রীর মর্যাদা, বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের বিধান করা হয়েছে। বিল দু’টি পাসের প্রক্রিয়ায় জাতীয় পার্টির ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, রওশন আরা মান্নান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপি’র হারুনুর রশীদ, রুমীন ফারহানা এবং গণফোরামের মোকাব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। অবশিষ্ট প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।-বাসস।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো