শিক্ষিত বেকারদের জন্য পরিবর্তন হবে বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম: শিক্ষামন্ত্রী

পড়াশোনা শেষ করে বেকার থাকবে এধরনের শিক্ষা ব্যবস্থা আমরা চাইনা। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এখনও সিংহভাগ শিক্ষার্থী লেখাপড়া করে। তাদের কর্মমুখী শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে শিক্ষা কারিকুলাম পরিবর্তন করতে চাই। যাতে তারা লেখাপড়া শেষ করে চাকরির নিশ্চয়তা পায় সে জন্য কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি।

শনিবার (২০ নভেম্বর) রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের অডিটরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রংপুর অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিয়ে শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার মান উন্নয়ন শীর্ষক কর্মশালায় যোগদান করতে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীরা যাতে কর্মমুখী শিক্ষাগ্রহণ করার পর কর্মজীবনে প্রবেশ করতে পারে তাদের সেভাবে আমরা তৈরি করে দিতে পারি। সে জন্যই আমরা কর্মশালার আয়োজন করেছি। তিনি বলেন শিক্ষার্থীদের চতুর্থ শিল্পে বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য কি করে তাদের প্রস্তুত করতে পারি সে জন্য আমরা কাজ করছি।

রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার ঘোষণা দিয়ে বলেন অচিরেই এ কার্যক্রম শুরু করার পদক্ষেপ নেওয়া হচ্ছে এ লক্ষ্যে কাজ চলছে বলেও জানান তিনি।

এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড।। মশিউর রহমান , ডিন আনোয়ার হোসেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রেজাউল করিম রাজুসহ অনেকে উপস্থিত ছিলেন।

রকি আহমেদ/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো