সাভারে মঞ্চায়িত ‘অভিশপ্ত আগস্ট’

১৫ আগস্টের হত্যাকাণ্ড ও সমসাময়িক কলঙ্কজনক অধ্যায় নিয়ে মঞ্চনাটক ‘অভিশপ্ত আগস্ট’ এর ৩৮ ও ৩৯ তম মঞ্চায়ন অনুষ্ঠিত হলো ঢাকার সাভারে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যা ৬টা ও ৮টায় এনাম মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের অডিটোরিয়ামে এই মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

ঢাকা জেলা পুলিশ আয়োজিত ১৯৭৫ এর ১৫ আগস্ট নিয়ে নির্মানকৃত মঞ্চনাটক ‘অভিশপ্ত আগস্ট’ পরিবেশনকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

এসময় বক্তব্য রাখেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব। তিনি জানান, ১৯৭৫ এর ১৫ আগস্টের হত্যাকাণ্ড ও সমসাময়িক কলঙ্কজনক অধ্যায় নিয়ে বাংলাদেশ পুলিশ নাট্যদল এর আয়োজনে এই মঞ্চনাটক ভবিষ্যৎ প্রজন্মের কাছে অনেক না জানা বিষয় তুলে ধরছে। সঠিক ইতিহাস তুলে ধরার জন্য এসময় তিনি এই নাটকের গল্পকার ও নির্দেশকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম, সাভার মডেল থানার ওসি কাজী মাইনুল ইসলাম, আশুলিয়া থানা আওয়ামী লীগের আহবায়ক ফারুক হাসান তুহিন, সাভার উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিমুলিয়া ইউপি চেয়ারম্যান আজহারুল ইসলাম সুরুজ, পাথালিয়া ইউপি চেয়ারম্যান পারভেজ দেওয়ান, আশুলিয়া ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন মাদবর, সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাজী মোঃ লিয়াকত হোসেন, সাভার উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য রাজু আহমেদ, সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক প্রমুখ সহ অন্যরা।

উল্লেখ্য, ১৫ আগস্টের হত্যাকাণ্ড ও সমসাময়িক কলঙ্কজনক অধ্যায় নিয়ে বাংলাদেশ পুলিশ নাট্যদল নাটকটি গত ৩১ জুলাই রাজধানীর রাজারবাগে মঞ্চে আনে। এরপর গত ৩ আগস্ট ঢাকার বাইরে নরসিংদীতে প্রথম মঞ্চায়ন হয়। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান (বিপিএম,বার) এর গল্পে নাটকটির নির্দেশনায় ছিলেন পুলিশ ইন্সপেক্টর মোঃ জাহিদুর রহমান। সত্তর মিনিটের এই নাটকে অংশগ্রহণ করেন বাংলাদেশ পুলিশের একদল কুলাকুশলী।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো