৭০ বছর বয়সে প্রথমবারের মত সন্তান জন্ম দিলেন বৃদ্ধা

ভারতের গুজরাটে ৭০ বছর বয়সে প্রথমবারের মত সন্তানের জন্ম দিয়ে তাক লাগিয়ে দিয়েছেন জীবুবেন ভাল্লাভাই রাবরী দেবী। আইভিএফ পদ্ধতিতে জন্ম দেওয়া ওই বৃদ্ধার বসবার রাজ্যের ভূজ শহরে।

বিষয়টি নিশ্চিত করে গাইনোকোলজিস্ট ডা. নরেশ ভানুশালী জানান, ভাল্লাভাই রাবরী দেবী তার শরীরে গোটা আইভিএফ প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন। গত ৯ সেপ্টেম্বর তিনি ফুটফুটে পুত্র সন্তানের জননী হয়েছেন।

এটিকে বিরল ঘটনা উল্লেখ করে তিনি জানান, আপনি একে অলৌকিক বলতে পারেন। আমি ২০ বছর ধরে অনুশীলন করছি এবং হাজারেরও বেশি আইভিএফ চিকিৎসা পরিচালনা করেছি কিন্তু আমি এরকম কেস কখনও দেখিনি। যদিও আমরা খুশি যে গোটা প্রক্রিয়াটি সফলভাবেই সম্পন্ন হয়েছে, তবুও আমরা মানুষকে বার্ধক্যে গর্ভধারণের চেষ্টা না করার আহ্বান জানাচ্ছি।

জানা যায়, হাসপাতালে ভর্তির সময়ে যে রেকর্ড রাখা হয়েছিল তাতে ভাল্লাভাই রাবরী তাঁর বয়সের কোনো প্রমাণপত্র দাখিল করতে পারেননি। কারণ তার কাছে সেইসময়ে ভারত সরকারের দেওয়া কোনো পরিচয়পত্র ছিল না।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো