দরিদ্র কৃষকের স্বপ্ন ভঙ্গ: সব শিম গাছ কাটলো দুর্বৃত্তরা

নরসিংদীর শিবপুরে রাতের আঁধারে দরিদ্র কৃষকের এক বিঘা জমির শিম গাছ কেটে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে প্রায় আড়াই লাখ টাকার ক্ষতি হয়েছে দাবি ভুক্তভোগী কৃষকের।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুরে এমন অভিযোগ করেছেন কৃষক আবুল কাসেম। বুধবার (১ ডিসেম্বর) দিনগত রাতে শিবপুর উপজেলার বাঘাব ইউনিয়নের চাঁদপাশা গ্রামে এই ঘটনা ঘটে। এ ঘটনায় পথে বসেছেন কৃষক আবুল কাশেম।

সকালে শিম ক্ষেতে গিয়ে এ চিত্র দেখতে পান তিনি। এ ঘটনায় আইনের আশ্রয় নিতে প্রস্তুতি নিচ্ছেন ক্ষতিগ্রস্ত কৃষক।
কৃষক আবুল কাশেম উপজেলার বাঘাব ইউনিয়নের চাঁদপাশা গ্রামের মৃত সুন্দর আলীর ছেলে।

ক্ষতিগ্রস্ত কৃষক আবুল কাশেম জানান, তিনি বাড়ির পাশেই প্রায় এক বিঘা জমি বন্ধক নিয়ে শিমের চাষ করেছিলাম। গাছে শিম ধরতে শুরু করেছিল। ফুলে ফুলে ভরে গিয়েছিলো গোটা ক্ষেত। বৃহস্পতিবার দিনগত রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা শিম ক্ষেতের সব গাছ কেটে সাবাড় করে দিয়েছে। আর মাত্র সপ্তাহ দুয়েক পরই পর্যায়ক্রমে আমি অন্তত দুই থেকে আড়াই লাখ টাকার সিম বিক্রি করতে পারতাম।

গত তিন মাস যাবৎ কঠোর পরিশ্রম আর প্রায় ৬০ হাজার টাকা ধার-দেনা করে ক্ষেতটা সাজিয়েছি। ভেবেছিলাম এই শিম বিক্রি করে এবার কিছু টাকা পাবো। কিন্তু কে বা কারা আমার স্বপ্ন নষ্ট করে দিলো।

বাঘাব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরুন মৃধা বিষয়টি নিশ্চিত করে বলেন, স্থানীয় ইউপি সদস্য আমাকে অবগত করলে আমি শিম ক্ষেত পরিদর্শন করি। তার অনেক ক্ষতি হয়েছে। তবে কারা এর সাথে জড়িত সেটি জানা যায়নি। আমি সরকারি ভাবে ক্ষতিগ্রস্থ কৃষকের আর্থিক সহায়তা কামনা করছি।

একে এম রেজাউল করিম/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো