ফাঁ’সির দণ্ডপ্রাপ্তকে নৌকার মনোনয়ন, এক ঘন্টা পরেই পরিবর্তন

সাভারের আমিন বাজারে ২০১১সালে শবে বরাতে একসাথে ৬ ছাত্রকে পিটিয়ে হ’ত্যার ঘটনায় ফাঁ’সির দণ্ডাদেশ পেয়েছেন আমিন বাজারের বর্তমান ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন। পঞ্চম ধাপের নির্বাচনে লড়তে শনিবার (৪ ডিসেম্বর) রাতে তাকেই দেওয়া হয় আওয়ামী লীগের মনোনয়ন।

তবে এক ঘন্টার মধ্যেই পাল্টে যায় প্রার্থী। সংশোধন করে মো. রকিব আহম্মেদ নামের একজনকে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী মনোনীত করা হয়।

শনিবার (৪ ডিসেম্বর) রাতে আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মনোনীত প্রার্থীর পরিবর্তে ভুল নাম লিপিবদ্ধ হওয়ায় তা সংশোধন করা হয়েছে।

জানা যায়, আমিন বাজারের বর্তমান চেয়ারম্যান ২০১১ সালে শবে বরাতে ৬ ছাত্রকে পিটি’য়ে হত্যার ঘটনায় মৃত্যু’দণ্ডাদেশ পাওয়া আসামি। গত ২রা ডিসেম্বর তাকেসহ ১৩ জনকে মৃত্যু’দন্ড ও ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন আদালত।

শনিবার দিনগত রাত ১০টা ৫ মিনিটে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত ই–মেইলে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের মূলতবি সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী চারটি পৌরসভা এবং পঞ্চম ধাপের ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ইউপি নির্বাচনে মনোনীত প্রার্থীদের নামের তালিকা দেওয়া হয়। ওই তালিকায় সাভারের আমিনবাজার ইউপিতে বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোসেনের নাম দেখা যায়।

এক ঘণ্টা পর ১১টা ৬ মিনিটে অপর এক মেইলে আনোয়ার হোসেনের পরিবর্তে মো. রকিব আহম্মেদের নাম উল্লেখ করা হয়। রাত ১১টা ২৫ মিনিটে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী তালিকা (সংশোধিত) সংক্রান্ত অপর এক ই–মেইলে বলা হয়, মনোনয়ন বোর্ডের মূলতবি সভার সিদ্ধান্ত অনুযায়ী মনোনীত প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকায় অসাবধানতাবশত একটি ইউপির চেয়ারম্যান পদে মনোনীত প্রার্থীর পরিবর্তে ভুল নাম লিপিবদ্ধ হয়। ওই ই–মেইলে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মো. রকিব আহম্মেদকে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা বলেন, উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে কেন্দ্রে বেশ কয়েকজনের নাম প্রস্তাব করা হয়েছিল।

ওই প্রস্তাবে আনোয়ার হোসেনের নাম ছিল। কিন্তু পরে তিনি সাজাপ্রাপ্ত হন। তাঁর ব্যাপারে মনোনয়ন বোর্ডকে বিষয়টি জানিয়েছেন। এর পরিপ্রেক্ষিতেই অপর একজনকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো