মেঘনা-কুমিল্লা নয়, চট্টগ্রাম বিভাগেই থাকতে চায় ফেনীবাসী

চট্টগ্রামের সঙ্গে ফেনীর মানুষের দীর্ঘদিনের আত্মিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে ফেনীকে চট্টগ্রাম বিভাগের আওতাতেই রাখার দাবি জানিয়েছে ফেনীর নাগরিক সমাজের প্রতিনিধিরা।

শুক্রবার (২২ অক্টোবর) সন্ধ্যায় ফেনী পৌরসভার সম্মেলনকক্ষে আয়োজিত নাগরিক সমাজের প্রতিনিধিদের সভা থেকে এই দাবি উত্থাপিত হয়।

সম্প্রতি দেশে আরও দুটি প্রশাসনিক বিভাগ গঠনের জন্য প্রধানমন্ত্রীর ঘোষণার পরিপ্রেক্ষিতে ফেনীর নাগরিক নেতৃবৃন্দ এই সভার আয়োজন করেন। সভায় প্রধান অতিথি ছিলেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী।

এতে জেলার বিভিন্ন শ্রেণি–পেশার নাগরিক নেতৃবৃন্দের মতামতের সমন্বয়, প্রতিফলন ও বাস্তবায়নের লক্ষ্যে একটি আহ্বায়ক কমিটিও গঠন করা হয়।

সভায় উপস্থিত থেকে ফেনীকে চট্টগ্রাম বিভাগের আওতায় রাখার পক্ষে নিজেদের মতামত তুলে ধরেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম মিয়াজী, সাবেক মেয়র হাজি আলা উদ্দিন, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ বিমল কান্তি পাল, বিএমএ ফেনী জেলা সাধারণ সম্পাদক বিমল চন্দ্র দাস, ব্যবসায়ী নেতা পারভেজুল ইসলাম হাজারী, ইকবাল আলম, শিক্ষকনেতা মোছাদ্দেক আলী, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, সাংবাদিক আবু তাহের,আসাদুজ্জমান দারা, রফিকুল ইসলাম, আতিয়ার সজল, শেখ ফরিদ আক্তার, আরিফুল আমিন রিজভী, সমির ভূঁঞা প্রমুখ।

এসময় বক্তারা ফেনীবাসীকে চট্টগ্রাম বিভাগের সঙ্গে রাখতে প্রধানমন্ত্রীকে তার সিদ্ধান্তের পুনর্বিবেচনা করার ও আহবান জানান।

বক্তারা বলেন, চট্টগ্রামের সঙ্গে ফেনীবাসীর দীর্ঘদিনের নানা ধরনের সামাজিক, অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। ফেনীর সোনাগাজী ও চট্টগ্রামের মিরসরাই উপজেলার অংশ বিশেষ নিয়ে গঠিত হয়েছে দেশের বৃহত্তম শিল্পনগরী ‘বঙ্গবন্ধু শিল্পাঞ্চল’। চট্টগ্রামের সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা–বাণিজ্যসহ নানা সম্পর্ক রয়েছে। ফেনীর বহু লোক চট্টগ্রামে ব্যবসা–বাণিজ্য, চাকরি করেন। অনেকেই চট্টগ্রামে বাড়ি করে বসবাস করেন। ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী বীরকন্যা প্রতীলতা, সূর্য সেনের স্মৃতিবিজড়িত চট্টগ্রামের সঙ্গে ফেনীর মানুষের দীর্ঘদিনের আত্মিক সম্পর্ক রয়েছে।

সভায় নাগরিক নেতৃবৃন্দের মতামতের সমন্বয়, প্রতিফলন ও বাস্তবায়নের লক্ষ্যে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে ফেনীর জ্যেষ্ঠ সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবু তাহেরকে আহ্বায়ক, জেলা আইনজীবী সমিতির সভাপতি নুর হোসেনকে যুগ্ম আহ্বায়ক, ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারীকে সদস্যসচিব করে ৩১ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

কামরুল ছিদ্দিকি/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো