শিকারির হাত থেকে শতশত পাখি মুক্ত করলো প্রশাসন

নাটোরের গুরুদাসপুরে শিকারীদের ফাঁদ থেকে প্রায় তিন শতাধিক বক পাখি উদ্ধার করে আকাশে অবমুক্ত করেছেন গুরুদাসপুরের ইউএনও মো.তমাল হোসেন।

মঙ্গলবার (২৬ অক্টোবর) ভোর সাড়ে ৫টা থেকে শুরু করে সকাল ৮টা পর্যন্ত চলনবিল অধ্যুষিত উপজেলার খুবজীপুর, বিলশা, হরদোমা, দিঘদারিয়া, যোগেন্দ্রনগর, পৌরসদরের বিলসহ প্রায় ১০টি মাঠে পরিবেশ কর্মীদের সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করেন ইউএনও।

অভিযানে পাখি শিকার করার ১৫টি ফাঁদ ধ্বংস করা হয় এবং ১৫টি শিকারী বক উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে প্রায় দুই শতাধিক বক বস্তা বন্দি ও শতাধিক বক খাচায় বন্দী অবস্থায় উদ্ধার করা হয়।

পরে মাঠের মধ্যেই পরিবেশ কর্মীদের সঙ্গে নিয়ে বক পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করেন ইউএনও। তবে ইউএনও‘র উপস্থিতি টের পেয়ে পাখি শিকারীরা সবাই পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ কর্মী নাজমুল হাসান, মেহেদী হাসান তানিম, রাসেল আহম্দে, সাদেক হাসান ও মনির হোসেন।

ইউএনও তমাল হোসেন বলেন, জীববৈচিত্র রক্ষায় উপজেলা প্রশাসন নিয়মিত উপজেলার বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছেন। মঙ্গলবার ভোরে উপজেলার বিভিন্ন মাঠে গিয়ে প্রায় তিন শতাধিক বক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। তাছাড়াও উপজেলা ব্যাপী পাখি শিকার বন্ধ করতে বিভিন্ন প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।

তানিম/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো