হোয়াটসঅ্যাপের ডিলিট করা ম্যাসেজও পুনরুদ্ধার সম্ভব

জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp-এর ডিলিট করা মেসেজ (WhatsApp Deleted Message) পুনরুদ্ধার করা সম্ভব। ইউজাররা যখন WhatsApp-এর মাধ্যমে মেসেজ পাঠায় তখন সেটি তাদের ডিভাইজে স্টোরড হয়ে যায়। কিন্তু ইউজাররা মেসেজ পাঠানোর পর সেটি কোম্পানির সার্ভার থেকে ডিলিট হয়ে যায়। তাই ইউজাররা সেই মেসেজ ডিলিট করে দিলে তাদের ডিভাইজ থেকেও সেটি উড়ে যায়।

এর ফলে ইউজাররা একবার WhatsApp-এর মেসেজ ডিলিট করে দিলে সেটি পুনরুদ্ধার করা বেশ কঠিন কাজ। কিন্তু কয়েকটি উপায়ের মাধ্যমে WhatsApp-এর ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করা সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

ক্লাউড ব্যবহার করে WhatsApp-এর ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করার উপায় – WhatsApp-এর একটি গুরুত্বপূর্ণ ফিচার হল ইউজাররা তাদের মেসেজ ক্লাউডে (Cloud) ব্যাক আপ হিসাবে রাখতে পারে। এছাড়াও ইউজাররা তাদের মেসেজ আপলোড করতে পারে অ্যান্ড্রয়েড (Android) ফোনের ক্ষেত্রে গুগল ড্রাইভে (Google Drive) এবং আইফোনের (iPhone) ক্ষেত্রে আইক্লাউডে (iCloud)।

এর ফলে ফোন হারিয়ে গেলে বা খারাপ হয়ে গেলেও তাদের মেসেজ সুরক্ষিত থাকে। নতুন ফোনে আবার WhatsApp ইনস্টল করে সেই মেসেজ পুনরায় পাওয়া যায়। এই ক্লাউড ব্যাক আপ সার্ভিস স্মার্টফোনের ক্ষেত্রে WhatsApp-এর ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করার সেরা উপায়। এর মাধ্যমে ব্যাক আপে থাকা WhatsApp-এর মেসেজ আবার ফেরত পাওয়া সম্ভব। এর ফলে কোনও মেসেজ ডিলিট (WhatsApp Deleted Message) করে দিলেও সেটি আবার ফেরত পাওয়া যাবে।

নিজেদের ফোন ব্যবহার করে WhatsApp-এর ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করার উপায় – অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে WhatsApp-এর মেসেজ লোকাল ব্যাক আপ হিসাবে সেভ হতে থাকে। এক্ষেত্রে ইউজাররা WhatsApp-এর ক্লাউড ব্যাক আপ সার্ভিস ব্যবহার না করলেও সেই মেসেজ লোকাল ব্যাক আপ হিসাবে সেভ হতে থাকে। এর মাধ্যমে ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করা সম্ভব।

প্রথমেই খুলতে হবে ফাইল ম্যানেজার, এর পর সেখান থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারে ঢুকতে হবে, এর পর সেখানে WhatsApp-এর ফোল্ডার খুঁজে বার করতে হবে। এর পর সেখান থেকে ডেটাবেস ফোল্ডার খুলতে হবে। এর পর ইউজাররা নিজেদের পছন্দমতো নতুন নামও দিতে পারবে সেই পুরনো ব্যাক আপ ফাইলের। এর পর সেই নতুন ফাইল লেটেস্ট ব্যাক আপ হিসাবে WhatsApp-এ কাজ করবে। এর ফলে পুরনো মেসেজ পুনরুদ্ধারের সঙ্গে সঙ্গে নতুন মেসেজও সেই ফাইলে ব্যাক আপ হিসাবে জমা হতে থাকবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো