আগামীকাল জাতীয় যুব দিবস

আগামীকাল ১ নভেম্বর, ২০২১ সোমবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতীয় যুবদিবস ২০২১ উদ্যাপিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধার্ঘ্য স্বরূপ ‘জাতীয় যুবদিবস ২০২১’-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

জাতীয় যুবদিবস ২০২১ উদ্যাপন উপলক্ষ্যে আজ সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরো সরকার নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছে। এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ ২২ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৫ জন যুব সংগঠক অর্থাৎ মোট ২৭ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার ২০২১ প্রদান করা হবে। রাষ্ট্রপতির ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আগামীকাল বিকাল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব পুরস্কার ২০২১ প্রদান করা হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে-যুব র‌্যালির আয়োজন, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরস্কার বিতরণ, যুব পণ্য ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি।

এছাড়া প্রতিমন্ত্রী জানান, করোনা মহামারিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রীর বিশেষ ভূমিকা দেশে-বিদেশে বহুলভাবে প্রশংসিত হচ্ছে। প্রধানমন্ত্রীর উদ্যমী ও মানবিক গুণাবলীকে যুবদের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এ বছর হতে প্রথমবারের মতো শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড চালু করা হয়েছে। আমরা অত্যন্ত ভাগ্যবান, মুজিব বর্ষে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০ উদ্যাপন করেছি। এটির অন্যতম ইভেন্ট হিসেবে বিশ্বব্যাপী আয়োজন করা হয়েছে বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড।

সবশেষে প্রতিমন্ত্রী জাতীয় যুবদিবস ২০২১ এর সকল আয়োজনে দেশের যুবসমাজসহ দেশবাসীকে অংশগ্রহণের উদাত্ত আহ্বান জানান। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো