তসলিমাকে ৭ দিনের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক

সম্প্রতি বাংলাদেশে অশান্তির ঘটনা নিয়ে ফেসবুকে লেখালেখি করার ‘অপরাধে’ তসলিমা নাসরিনকে নিষিদ্ধ ঘোষণা করল ফেসবুক। তাঁকে সাত দিন জন্য নিষিদ্ধ করা হয়েছে বলে টুইটারে জানালেন লেখিকা।

তসলিমা বলেন, ফেসবুকও কেন জেহাদিদের কথা শুনে আমার মতো এক জন মানবাধিকারকর্মীর অ্যাকাউন্ট বার বার নিষিদ্ধ করছে?

প্রথমে একটি টুইটে তসলিমা লেখেন, ‘সত্যি বলার অপরাধে ফেসবুক আমাকে আবার সাত দিনের জন্য নিষিদ্ধ করা হল।’ পরে আরও একটি টুইটে তিনি তাঁর মতো করেই এর কারণ ব্যাখ্যা করেছেন।

এর সপ্তাহ তিনেক আগেই তসলিমার অ্যাকাউন্ট সাত দিনের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিল ফেসবুক। আক্ষেপে সুরে আনন্দবাজার অনলাইন-কে তসলিমা বলেন, জেহাদ, জেহাদি সংক্রান্ত বিষয় নিয়ে কিছু লিখলেই ফেসবুক নিষিদ্ধ ঘোষণা করছে। আমি ফেসবুকে কিছু লিখলে জেহাদিরা রিপোর্ট করে আর ওদের কথা শুনে ফেসবুক আমায় বার বার নিষিদ্ধ করে।

তসলিমার প্রশ্ন, আমার মতো যাঁরা মানবাধিকার নিয়ে সরব হন, তাঁদের অ্যাকাউন্ট কেন সুরক্ষিত রাখে না ফেসবুক? আজ জেহাদিদের জন্যই ২৭ বছর ধরে নির্বাসিত জীবন কাটাচ্ছি আমি। আমার মতো মানুষদের কিছু বলার থাকলে ফেসবুকেই সেই মতপ্রকাশ করি আমরা। যদি এই জায়গাটাও নষ্ট হয়ে যায়, তা হলে আর কিছুই বলার নেই।-আনন্দবাজার।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো