আচরণবিধি ভেঙে প্রচারণায় উপজেলা চেয়ারম্যান, ভাঙচুরসহ নানা অভিযোগ

নাটোরে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বড়াইগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান কমিউনিস্ট পার্টি থেকে আওয়ামী লীগে যোগ দেওয়া ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি ভেঙে উপজেলার ৬নং গোপালপুর ইউনিয়ন ও ০৭নং চান্দাই ইউনিয়নের দুই চেয়ারম্যান প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিয়ে বক্তব্য দেয়ার অভিযোগ উঠেছে।

প্রচারণার বেশ কয়েকটি ভিডিও এসেছে এ প্রতিবেদকের কাছে। ভিডিওগুলোতে দেখা গেছে ৬ নং গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সিদ্দিকুর রহমান এবং ০৭ নং চান্দাই ইউনিয়ন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহানাজ পারভীনের পাশে বসেই নির্বাচনী সভায় বক্তব্য দিয়েছেন উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

অভিযোগ পাওয়া গেছে উপজেলা চেয়ারম্যানের উপস্থিতিতে গত বুধবার (২৭ অক্টোবর) রাতে ০৭নং চান্দাই ইউনিয়নের ২নং দিয়ার গাড়ফা ওয়ার্ডে স্থাপিত বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের মুজিব কর্নারের সংরক্ষনে থাকা বঙ্গবন্ধু ও তাঁর পিতা-মাতার ছবি এবং মাননীয় প্রধান মন্ত্রীর ছবি ছিঁড়ে ফেলা হয়েছে, ভাঙ্গা হয়েছে কিছু চেয়ার। ছিঁড়ে নিয়ে গেছে অফিসের সামনে থাকা স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপির ছবি সম্বলিত ১৫ই আগস্টের জাতীয় শোক দিবসের ব্যানার।

পরে রাতেই ঘটনাস্থল পরিদর্শনে আসেন বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম মৃধা। এবিষয়ে গত বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বড়াইগ্রাম থানায় ৭ ব্যাক্তিকে অভিযুক্ত করে একটি এজাহার দায়ের করেছেন বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের সাধারন সম্পাদক মোঃ সাইফুল ইসলাম।

এছাড়া বৃহস্পতিবার (২৮ অক্টোবর) একই ইউনিয়নের ৯নং কৃষ্ণপুর ওয়ার্ডের পুকুর পাড়া এলাকায় আওয়ামী লীগ মনোনীত বিতর্কিত প্রার্থী শাহানাজ পারভীন এর কর্মী সমর্থকদের নেতৃত্বে বর্তমান ইউপি চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এবং চান্দাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আনিসুর রহমান সরকারের চশমা মার্কা প্রতিকের অফিস ভেঙ্গে ফেলা হয়েছে, ছিড়ে ফেলেছে সকল পোস্টার। ওই রাতেই ফোর্সসহ ঘটনাস্থল পরিদর্শন করেন বড়াইগ্রাম থানার ওসি(তদন্ত) আব্দুর রহিম।

এছাড়াও শুক্রবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় নৌকা প্রতিকের প্রার্থী শাহানাজ পারভীনের কর্মী ও সমর্থকরা প্রায় অর্ধ শতাধিক মোটরসাইকেল সঙ্গে ধারালো হাসুয়া, রামদা, লোহার রড, জিআই পাইপ, কাঠের বাটাম ও গাছের ডালসহ বিভিন্ন দেশীয় অস্ত্রসহ ৬নং তেলো ওয়ার্ডের তেলো বাজারের বটতলায় স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আনিসুর রহমান সরকারের চশমা মার্কা প্রতিকের অফিসে হামলা চালিয়ে ৫০ টি প্লাস্টিকের চেয়ার, ১০টি কাঠের ব্রেঞ্চ, ০৩টি টেবিল, ১টি ২১ ইঞ্চি টেলিভিশন ভাঙচুর করে। রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন বড়াইগ্রাম থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম মৃধা।

পরদিন শনিবার (৩০ অক্টোবর) ০৫ জনের নাম উল্লেখ্যসহ অজ্ঞাত আরও ৪০/৫০ জনকে অভিযুক্ত করে বড়াইগ্রাম থানায় এজাহার দায়ের এবং নির্বাচন রিটার্নিং অফিসার বড়াইগ্রাম বরাবর অভিযোগ করেছেন তেলো ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন।

এরপর দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড বড়াইগ্রাম) কাজী নাহিদ ইভা। তিনি জানান, নির্বাচন শতভাগ অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ হবে এবং কেউ পোস্টার ছিড়লে, অফিস ভাংচুর করলে বিশৃঙ্খলা করলে তাৎক্ষণিক জেল ও জরিমানা করা হবে। অপরাধী যে দলেরই হোক বিন্দুমাত্র ছাড় দেয়া হবেনা।

এ বিষয়ে চান্দাই ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আনিসুর রহমান সরকার বলেন, বড়াইগ্রাম উপজেলার ৫ ইউনিয়ন পরিষদে নির্বাচন হলেও চান্দাই ইউনিয়নে উপজেলা চেয়ারম্যান নৌকার প্রার্থীর নির্বাচনী প্রচারণায় সরাসরি অংশ নিয়েছেন এবং প্রতিদিন রোজানী করে আসছেন তিনি। আচরণবিধি ভেঙে এভাবে চলতে থাকলে তাহলে আর লেভেল প্লেয়িং ফিল্ড থাকছে না। এ ক্ষেত্রে আমি নির্বাচন কমিশন (ইসি) ও প্রশাসনের দৃষ্টি কমানা করছি।

আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে জানার জন্য বড়াইগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী কে বার বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

বড়াইগ্রামের উপজেলা নির্বাচন কর্মকর্তা হাসিব বীন সাহাব বলেন, নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী প্রার্থীর পক্ষে মন্ত্রী-এমপিসহ সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ কোনো ব্যক্তি প্রচারণা চালাতে পারেন না। সে ক্ষেত্রে উপজেলা চেয়ারম্যান বা মেয়র প্রার্থীর পক্ষে অংশ নিতে পারেন না। আমরা তাকে নোটিশ করেছি এরপর তিনি প্রার্থীর পক্ষে প্রচারণায় গেলে আইন অনুযায়ী অবস্যই ব্যবস্থা নেব।

সাকলাইন শুভ/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
তুমি এটাও পছন্দ করতে পারো